শুক্রবার, ৩ অক্টোবর, ২০১৪

খাগড়াছড়িতে পাহাড়ি কিশোরীকে ধর্ষণের প্রতিবাদে তিন সংগঠনের বিক্ষোভ

সিএইচটিনিউজ বাংলা, ৩ অক্টোবর ২০১৪, শুক্রবার
খাগড়াছড়ি সদর উপজেলার ভাইবোন ছড়া ইউনিয়নের রান্যাবাড়ি গ্রামে গতকাল বৃহস্পতিবার সকালে সেটলার বাঙালি কর্তৃক ২য় শ্রেণীতে পড়ুয়া পাহাড়ি কিশোরীকে ধর্ষণের প্রতিবাদে ও ধর্ষণকারীর দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে হিল উইমেন্স ফেডারেশন, গণতান্ত্রিক যুব ফোরাম ও পাহাড়ি ছাত্র পরিষদ খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে।

আজ ৩ অক্টোবর শুক্রবার বেলা ২টায় খাগড়াছড়ি জেলা সদরের স্বনির্ভরের ইউপিডিএফ কার্যালয়ের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি  নারাঙহিয়া, উপজেলা ও চেঙ্গী স্কোয়ার হয়ে মহাজন পাড়ার সূর্যশিখা ক্লাবের সামনে গিয়ে এক প্রতিবাদ সমাবেশ করে। এতে গণতান্ত্রিক যুব ফোরামের খাগড়াছড়ি জেলা কমিটির আহ্বায়ক জিকো ত্রিপুরার সভাপতিত্বে ও পাহাড়ি ছাত্র পরিষদের জেলা শাখার সদস্য এল্টন চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন হিল উইমেন্স ফেডারেশনের খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক শিখা চাকমা ও পাহাড়ি ছাত্র পরিষদের জেলা শাখার তথ্য প্রচার সম্পাদক সুভাষ চাকমা।

বক্তারা পাহাড়ি কিশোরীকে ধর্ষণের ঘটনায় নিন্দা ও প্রতিবাদ জানিয়ে ক্ষোভ প্রকাশ করে বলেন, নারীরা আজ কোথাও নিরাপদে থাকতে পারছে না। নিজের ঘরেও তারা ধর্ষণ, নির্যাতনের শিকার হচ্ছে। কল্পনা চাকমা অপহরণ থেকে শুরু করে এ যাবত নারী ধর্ষণ, নির্যাতনের ঘটনায় সুষ্ঠূ বিচার ও অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তি না হওয়ায় এ ধরনের ঘটনা প্রতিনিয়ত ঘটেই চলেছে।

বক্তারা ধর্ষণের মেডিকেল রিপোর্টের উপর প্রশাসনের গোপন নিষেধাজ্ঞার কথা উল্লেখ করে বলেন, পার্বত্য চট্টগ্রামে এ যাবত যারা ধর্ষণের শিকার হয়েছেন তাদের ধর্ষণের আলামত নষ্ট করে নেগেটিভ রিপোর্ট দেয়া হচ্ছে। যার ফলে অপরাধীরা সহজেই খালাস পেয়ে আবারো অপরাধ সংঘটনে উসাহিত হচ্ছে।

বক্তারা নারী ধর্ষণ, নির্যাতন সহ সকল ধরনের নিপীড়ন-নির্যাতনের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর জন্য সকলের প্রতি আহ্বান জানান।


সমাবেশ থেকে বক্তারা পাহাড়ি কিশোরীকে ধর্ষণের ঘটনায় জড়িত পুলিশ কর্তৃক আটক মো: জিয়া রহমানের দৃষ্টান্তমূলক শাস্তি, এযাবতকালে নারী ধর্ষণ ও হত্যার ঘটনার সুষ্ঠু বিচার, ধর্ষণের মেডিকেল রিপোর্টের উপর অঘোষিত নিষেধাজ্ঞা প্রত্যাহার এবং নারী নির্যাতনের ঘটনা বন্ধে কঠোর পদক্ষেপ গ্রহণের জোর দাবি জানান।
----------